আজ মঙ্গলবার, ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

নারায়ণগঞ্জে প্রায় বিলুপ্ত জেব্রা ক্রসিং

নারায়ণগঞ্জে প্রায় বিলুপ্ত

নারায়ণগঞ্জে প্রায় বিলুপ্ত

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের একটি অন্যতম ব্যস্ত নগরী হচ্ছে নারায়ণগঞ্জ। বিসিক শিল্প নগরী হওয়াতে বাংলাদেশের প্রায় সব জেলা থেকেই কম বেশী মানুষ, এসে এখানে কাজ করে। এত ব্যস্ত নগরী হওয়া সত্তেও মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) শহরের কয়েকটি ব্যস্ত গুরুত্বপূর্ণ রাস্তা সরজমিনে ঘুরে দেখা গেছে, সিগনালের পাশাপাশি জেব্রা ক্রসিং গুলোও প্রায় বিলুপ্ত হয়ে গেছে। শহরের মানুষগুলোও ভুলে গেছেন এর সঠিক ব্যবহার।

গাড়ী চালক ও পথচারীর জন্য ‘রোড মার্কিং’ একটি গুরুত্বপূর্ণ নির্দেশনা বহন করলেও নগরীর সড়কগুলোতে জেব্রা ক্রসীং এর বিষয়ে সংশ্লিষ্ঠ সংস্থাগুলোও তেমন নজর দিচ্ছে না। নাগরিকদের নিরাপদে রাস্তা পারাপারের বিষয়ে সিটি কর্পেরেশনেরও নেই কোনো হস্তক্ষেপ। শহরের সড়ক গুলোতে জেব্রা ক্রসিং এর দেখা খুব কমই মিলে। সে কারনেই চালকেরাও মানছেনা কোনোরকম নির্দেশনা। আর এ কারনেই গাড়ীর ফাকে ফাকে রাস্তা পারাপার হচ্ছেন পথচারীরা। ফলে, প্রায়ই ঘটছে বড় বড় র্দুর্ঘটনা। শহরের প্রায় বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠানের সামনে নেই জেব্রা ক্রসিং। ফলে শিক্ষার্থীরা পড়ছেন চরম দূভোর্গে।

এ বিষয়ে সরকারী মহিলা কলেজের একাদশ শ্রেণীর এক শিক্ষার্থীর সাথে কথা হলে তিনি জানান, প্রতিদিনই রাস্তা পারাপারের জন্য দাড়িয়ে থাকতে হয়। কারন রাস্তায় এত পরিমানে গাড়ি থাকে যে, রাস্তা পারাপার হওয়া টা যেন একটা স্বপ্ন। নেই কোনো জেব্রা ক্রসীং। ফলে নানান সমস্যায় পড়তে হয় আমাদের। এ বিষয়ে দ্রুত হস্তক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ঠ কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করেছেন একাদশ শ্রেণীতে পড়–য়া এই শিক্ষার্থী।